দীর্ঘ অপেক্ষার পর প্রাথমিকে আসছে ৫ হাজার প্রধান শিক্ষক পদে নিয়োগ

    0
    4

    রাউজানটাইমস ২৪ ডেস্ক :- psc_4997দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে শূন্য পদে প্রায় পাঁচ হাজার প্রধান শিক্ষক নিয়োগ দিতে দ্রুতই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, দেশে বর্তমানে ৬৩ হাজার ৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ হাজারেরও বেশি স্কুলে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। এর মধ্যে চার হাজার ৫১২টি শূন্য পদে সরাসরি প্রধান শিক্ষক নিয়োগের জন্য পিএসসিতে প্রস্তাব পাঠানোর প্রক্রিয়া শেষ পর্যায়ে। প্রস্তাব পাঠানোর পর দ্রুততম সময়ের মধ্যে এ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের মর্যাদা প্রাপ্তির কারণে এখন থেকে এ পদে পিএসসির মাধ্যমে নিয়োগ হবে।

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদ বলেন, সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতি দিয়ে ৬৫ শতাংশ এবং বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বাকি ৩৫ শতাংশ নিয়োগ দেওয়া হবে।

    মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা জানান, প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় বিদ্যালয়গুলোতে একাডেমিক কার্যক্রম বিঘ্ন ঘটছে। কোনো কোনো বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদও শূন্য। এতে সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকের অতিরিক্ত দায়িত্ব পালনে স্থবির হয়ে পড়ছে শিক্ষা কার্যক্রম। এ প্রেক্ষাপটে নিয়োগ দিতে উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নতুন করে ৩৫ শতাংশ প্রধান শিক্ষক নিয়োগ দেবে পিএসসি।

    দ্রুত নিয়োগ দিতে প্রধান শিক্ষেকের পদে সরাসরি নিয়োগের ক্ষমতা চেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত মার্চ মাস থেকে চিঠি চালাচালি করছিল। কিন্তু তাতে আর সফলতা আসেনি।

    প্রসঙ্গত, দীর্ঘ দিন ওই সব স্কুলে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় পাঠদান বিঘ্নিত হচ্ছিল। সহকারী শিক্ষকরা এ পদের দায়িত্ব পালন করছিলেন।

    – See more at: http://www.somoyerkonthosor.com/archives/340161#sthash.IEpFXI5r.dpuf

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here