ইউপি নির্বাচনেও এককভাবে লড়বে আওয়ামী লীগ

    0
    283

    রাউজানটাইমস ২৪ ডেস্ক :-

    UP_sd_671836876পৌরসভা নির্বাচনের মতো আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনেও আওয়ামী লীগ এককভাবে লড়বে। শরিকেরা জোটগতভাবে নির্বাচনের প্রস্তাব দিলেও আওয়ামী লীগ তাতে রাজি হচ্ছে না। পৌর নির্বাচনের ফলাফল এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইউপিতেও একক কর্তৃত্ব্ব প্রতিষ্ঠা করতে চায় দলটি।

    কেন্দ্রীয় আওয়ামী লীগের এক নেতা জানান, স্থানীয় নির্বাচন এবং জাতীয় নির্বাচনের মধ্যে তফাৎ রয়েছে। আমরা জাতীয় নির্বাচনকে সামনে রেখে জোট করেছি। তবে যেকোনো নির্বাচন নিয়ে জোটগত আলোচনা হতেই পারে। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া পৌরসভা নির্বাচনের আগে আওয়ামী লীগের কাছে জোটগতভাবে নির্বাচনের আহ্বান জানায় অন্য শরিকেরা। এ নিয়ে জোটের মধ্যে একাধিকবার বৈঠকও হয়। কিন্তু আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব এককভাবে স্থানীয় নির্বাচনে লড়ার পক্ষে অবস্থান নেয় বলে শরিকদের আহ্বান গুরুত্ব পায়নি। সেই সময় এ নিয়ে ১৪ দলের অনেকেই উদ্বেগ প্রকাশ করেছিলেন। এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ আজাদীকে জানান, স্থানীয় নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে লড়ার পক্ষে অবস্থান নিয়েছে। পৌর নির্বাচনে এককভাবে প্রার্থী দিয়েছে। শরিকরাও আলাদাভাবে তাদের প্রার্থী দিয়েছে। এতে করে তৃণমূলের রাজনীতি আরও শক্ত হবে। অন্যদিকে শরিকরা আলাদাভাবে নির্বাচনে অংশ নিয়ে তৃণমূলে তাদের অবস্থানও যাচাই করার সুযোগ পাবে। তিনি জানান, ১৪ দলীয় জোট গঠিত হয়েছে একটি সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে। আমরা লক্ষ্য পূরণে জোটগতভাবে কাজ করে যাচ্ছি।

    পৌরসভা নির্বাচনের আগে দর কষাকষি করেছিল জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদসহ জোটের কয়েকটি শরিক দল। পৌর নির্বাচনে বেশ কয়েকটি মেয়র পদে শরিকরা প্রার্থী দিলেও একটিতেও জিততে পারেনি কেউ। ভরাডুবি হয় সর্বত্রই। শরিকেরা আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে কারচুপি, জালিয়াতির অভিযোগ তুললেও তা ছিল ছোট পরিসরে। শরিকদের অভিযোগ পাত্তা দেয়নি আওয়ামী লীগ।

    এদিকে ১৪ দলীয় জোটের বেশ কয়েকজন শরিক নেতা জানান, জোটগতভাবে নির্বাচন হলে আমরা অবশ্যই স্বাগত জানাব। পৌর নির্বাচনের আগেও আমরা জোটগত সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনে যদি এককভাবে লড়ার সিদ্ধান্ত হয়, আমরা তাতেও প্রস্তুত আছি।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here