চুয়েটে উচ্চশিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়ন বিষয়ক সেমিনার

    0
    3

    রাউজানটাইমস ২৪ ডেস্ক :-

    3(1)চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ উচ্চশিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়ন বিষয়ক এক সেমিনার  ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। চুয়েটের কেন্দ্রিয় অডিটোরিয়ামে ‘‘ Building Awareness on Quality Assurance Among Stakeholders ’’ শীর্ষক সেমিনারে বক্তাগণ বলেন, উচ্চশিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়ন একটি নিরন্তর প্রক্রিয়া। এই প্রক্রিয়া সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে সেরাটা প্রদানকরে দেশের উচ্চ-শিক্ষা ও গবেষণার বিশ্বমান নিশ্চিত করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুইরেন্স ইউনিট (Quality Assurance Unit) প্রদত্ত নির্দেশনা অনুসরণে এ ব্যাপারে সার্বিক প্রচেষ্টা চালাতে হবে।’
    চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুইরেন্স সেল(Institutional Quality Assurance Cell-IQAC)-এর উদ্যোগে আয়োজিত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের  ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, কোয়ালিটি এস্যুইরেন্স (Quality Assurance) বর্তমান সরকারের অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর একটি উদ্যোগ। চুয়েটও এই উদ্যোগে সাবির্কভাবে সম্পৃক্ত হয়ে উচ্চ শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে নানা কার্যক্রম চালাচ্ছে। তিনি আরো বলেন, গুণগত শিক্ষাদান নিশ্চিতকরণে প্রত্যেক শিক্ষককে আগে শিখে-জেনে তারপর ছাত্র-ছাত্রীদেরকে তা জানাতে হবে। শিক্ষার্থীদের ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরিজীবন পর্যন্ত গুণগত মান বৃদ্ধির গুরু দায়িত্ব শিক্ষকগণকে পালন করতে হবে।
    বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, কোয়ালিটি এস্যুইরেন্স (Quality Assurance)-এর মূল কথা হলো পলিসি, প্রসেস এন্ড এ্যাকশন। আমাদেরকে এই গাইডলাইন মেনে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হবে। বর্তমানে দেশের উচ্চ শিক্ষার গুণগত মান নিয়ে নানা প্রশ্ন হচ্ছে। এ জন্য বর্তমান শিক্ষাবান্ধব সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে কোয়ালিটি এস্যুইরেন্স প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের উচ্চ শিক্ষা সেক্টরে এর সুপ্রভাব পড়বে বলে আমরা বিশ্বাস করি।
    চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুইরেন্স সেল(Institutional Quality Assurance Cell-IQAC)-এর পরিচালক অধ্যাপক ড. মো: হযরত আলীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুইরেন্স ইউনিটের(Quality Assurance Unit) প্রধান অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ, উক্ত ইউনিটের কোয়ালিটি এস্যুইরেন্স বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম. আবুল হাশেম ও অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী।
    Institutional Quality Assurance Cell-IQAC–এর পরিচালক অধ্যাপক ড. মো: হযরত আলী বলেন, চুয়েটে সব ধরনের Facility কম-বেশি বিদ্যমান। আমরা যদি Self-motivated হই এবং Positive attitude নিয়ে Commitment সহকারে কাজ করি, তবে চুয়েট অবশ্যই বিশ্বমানের শিক্ষাদান নিশ্চিত করতে হবে এবং International Accreditation অর্জন করতে সক্ষম হবে।
    সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুইরেন্স সেল-(Institutional Quality Assurance Cell-IQAC)-এর অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান। সঞ্চালনায় ছিলেন চুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক রহমা বিনতে মফিজ মুক্তা।
    সেমিনারে চুয়েটের শিক্ষকগণ এবং উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here