আইটি পার্কের জন্য ১০ একর ভূমির দখল বুঝে পেল চুয়েট

    0
    20
    রাউজানটাইমস ২৪ ডেস্ক :-

    Honorable State Minister of ICT visits proposed site of CUET IT Park.তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে প্রস্তাবিত ‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইটি. পার্ক স্থাপনের নিমিত্তে ১০ একর ভূমির দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রাপ্তির দখল বুঝে পেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ পূরণে, দেশের আইটি শিক্ষার মান বৃদ্ধি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ভিত্তিক মানব সম্পদ উন্নয়নে ‘‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইটি. পার্ক’’ স্থাপনে প্রকল্পকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

    গত ১১ ফেব্রুয়ারি উক্ত ভূমি (মৌজাঊনসত্তর পাড়া, মূল বি এস খতিয়ান০১, সৃজিত বি এস খতিয়ান নং২৫৬৯, বি এস দাগ নম্বর ৯১০২, ৯১৪২) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বুঝিয়ে দেন উপজেলা ভূমি অফিস, রাউজান, চট্টগ্রামএর সার্ভেয়ার মো. ফারুক আহমেদ এবং উনসত্তর পাড়া ইউনিয়ন ভূমি অফিস, রাউজান, চট্টগ্রামএর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ জহির রায়হান।

    প্রসঙ্গত, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণের জন্য এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর গত ০৭/০৮/ ২০১৪ তারিখে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক পত্র দেন। উক্ত পত্রে তিনি উল্লেখ করেন যে, ‘বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে তথ্য প্রযুক্তির উপর বিশেষ গুরুত্ব দিয়ে যাচ্ছে। এর ধারাবাহিকতায় সরকার তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এ জন্য আপনার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইটি পার্ক স্থাপনের উপযোগী ন্যূনতম পাঁচ একর জমি থাকতে হবে। এখানে উল্লেখ্য যে, আইটি. পার্ক স্থাপনের মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে আপনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হবে। এমতাবস্থায় আইটি পার্ক স্থাপনের নিমিত্ত ব্যবহারযোগ্য জমির পরিমাণ উলেহ্মখপূর্বক আপনার প্রতিষ্ঠান আগ্রহ ব্যক্ত করলে মন্ত্রণালয় দ্রুততার সাথে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইটি. পার্ক স্থাপনের জন্য আপনার সদয় হস্তক্ষেপ কামনা করছি।’

    উক্ত পত্রের পর প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, গত বছরের ২৬ ফেব্রুয়ারি, এ বিশ্ববিদ্যালয় সংলগ্ন প্রস্তাবিত আইটি. পার্কএর স্থান পরিদর্শন করেন। একই সঙ্গে আইটি. পার্ক সুষ্ঠু ও সুন্দরভাবে স্থাপনের নিমিত্তে প্রয়োজনীয় খাস জমি চুয়েটএর অনুকূলে স্বয়ংসম্পূর্ণ বন্দোবস্ত প্রদানসহ অন্যান্য ব্যাপারের সার্বিক অগ্রগতির বিষয়ে বিবিধ নির্দেশনা প্রদান করেন।

    পরবর্তীতে ভূমি মন্ত্রণালয় থেকে ‘‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আই.টি. পার্ক’’ স্থাপনের নিমিত্তে এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উপরে বর্ণিত জমি হতে প্রয়োজনীয় খাস জমি চুয়েটএর অনুকূলে ১০,৫০,০০০/- (দশ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা সালামি মূল্যে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত প্রদান করা হয়। ইতিমধ্যে এ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক উক্ত টাকা পরিশোধপূর্বক বন্দোবস্ত দলিল রেজিস্ট্রি সম্পাদন করে। অতপর গত ০৮/০২/ ২০১৬ খ্রি: তারিখ চট্টগ্রামের রাউজান উপজেলা ভূমি অফিস থেকে এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত পত্রে দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত মামলা নং০১/২০১৫১৬ মূলে বন্দোবস্তকৃত ভূমি সরেজমিনে দখল বুঝিয়ে দেয়ার বিষয়টি অবহিত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here