ঐতিহাসিক জব্বারের বলী খেলা আগামী সোমবার

    0
    11

    মো. সোহেল রানা :-

    4628306242_72307228f8_z (1)চট্টগ্রাম নগরীর লালদীঘির পাড়ে আগামী সোমবার অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলা। এ উপলক্ষে আগামীকাল রবিবার থেকে শুরু হবে বৈশাখী মেলা।
    বৈশাখী মেলাকে ঘিরে লালদীঘি ময়দানে নাগরদোলা, সার্কাস ও বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লালদীঘি ময়দান থেকে আন্দরকিল্লা, সিনেমা প্যালেস ও কোতোয়ালি মোড় পর্যন্ত দোকানিরা বসে গেছেন পসরা নিয়ে। বিক্রি হচ্ছে হাতপাখা, শীতল পাটি, মাটির কলস, চুড়ি, ফিতা, রঙিন সুতা, হাতের কাঁকন, নাকের নোলক, মাটির ব্যাংক, ঝাড়ু, খেলনা, ঢোল, বাঁশি, বাঁশ ও বেতের নানা তৈজসপত্র, কাঠের পুতুল, নকশি কাঁথা, প্লাস্টিক সামগ্রী। সারা বছর চট্টগ্রামের মানুষ অপেক্ষা করে থাকেন এই মেলার জন্য। কারণ এতে পাওয়া যায় নিত্যব্যবহার্য সামগ্রী আর ঘর সাজাবার উপকরণ। এদিকে বলি খেলা অনুষ্ঠিত হবে আগামী শনিবার। লালদীঘি ঘিরে আয়োজিত এ মেলা শেষ হবে আগামী মঙ্গলবার। আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলা চট্টগ্রামের সংস্কৃতি, ঐতিহ্য ও অহঙ্কারে পরিণত হয়েছে বহু আগ থেকেই। বর্তমানে দেশের সবচেয়ে বড় লোকজ উৎসব হিসেবে এটিকে দেখা হয়।

    সেই ১৯০৯ সাল থেকে এর সূচনা। আজ বসছে বলি খেলার ১০৭তম আসর। প্রতিবছর বাংলা সনের ১২ বৈশাখ চট্টগ্রামের ঐতিহ্যবাহী লালদীঘি ময়দানে আসর বসে শতবর্ষী এ বলি খেলার। এবার বলি খেলা পদার্পণ করছে ১০৭তম বছরে। পুরো এলাকাটি যেন পরিণত হচ্ছে মানুষের মিলনমেলায়। প্রতিবছরের মতো এবারো বলি খেলাকে কেন্দ্র করে প্রস্তুত হচ্ছে লালদীঘির ময়দান। ময়দানের মাঝখানে বলি খেলার মঞ্চ তৈরি করা হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here