‘বাঙালি একদিন পৃথিবী শাসন করবে’

    0
    10

    মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনকারী বাঙালির সেই ক্ষমতা আছে যা বিকশিত হলে এরা একদিন পৃথিবী শাসন করবে বলে মন্তব্য করেছেন খ্যাতিমান কবি মোহাম্মদ রফিক।

    শুক্রবার (২৯ এপ্রিল) চট্টগ্রাম প্রেসক্লাব ভবনের বাতিঘরে ‘আমার জীবন আমার রচনা’ অনুষ্ঠানে কবি এ মন্তব্য করেন।

    ষাটের দশকে কবিতা ও রাজনীতির পথচলা শুরু করলেও মোহাম্মদ রফিকের বিশ্বাস ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধই কবি হিসেবে তাকে পুনর্জন্ম দান করেছে।

    মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এ কবি বলেন, অবক্ষয়, হতাশা, নেতিবাচক মানসিকতাই যখন কবিতার অবলম্বন হিসেবে চর্চিত হচ্ছিল একাত্তরের মুক্তিযুদ্ধ তখন আমার চেতনাকে নতুন করে তৈরি করেছে। যে পাখির কলতান, ছাতিম ফুলের গন্ধ ভুলে গিয়েছিলাম স্বাধীনতার পর সেসবই আমার কবিতায় ফিরে এসেছে বাংলার প্রকৃতি আর মানুষ হয়ে।

    কবি মোহাম্মদ রফিক মনে করেন, সবধরনের দাসত্বই কবিতার জন্য অত্যন্ত ক্ষতিকর। কবির থাকতে হবে আত্মনিয়ন্ত্রণ, সাহস ও সংবেদনশীলতা।

    নিজের কবিতা লেখার ঘোরলাগা সময়ের কথা বলতে গিয়ে কবি বলেন, তুচ্ছাতিতুচ্ছ বিষয়ও শিশু বা বালকদের মতো যাকে বিস্মিত করে তারই রয়েছে কবিত্বশক্তি। বিস্ময়বোধ থাকে বলে প্রকৃত কবির মধ্যে দেশ-জাতি-মানুষের জন্য ভালোবাসার বোধও জেগে থাকে। এভাবে কবি বারবার জন্ম নেয়। কবিতা লেখার সময় আমার ভেতরেও শিশুর মতো বিস্ময়বোধ কাজ করে।

    তিনি বলেন, আমাদের সাম্প্রতিক সমাজ ও শিক্ষা ব্যবস্থা শিশুদের বিকাশের ক্ষেত্রে নানা প্রতিকূলতা সৃষ্টি করছে। আমাদের এমন এক পরিবেশ তৈরি করতে হবে যেখানে সব শিশু সঠিক উপায়ে বেঁচে থাকার ও বেড়ে ওঠার সুযোগ পাবে। ধর্ম ও শ্রেণি নির্বিশেষে সম্প্রীতি ও মানবিকতা যতদিন প্রতিষ্ঠা করতে পারব না ততদিন প্রকৃত কবিতাও রচিত হবে না।

    মোজাম্মেল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাতিঘরের স্বত্বাধিকারী দীপঙ্কর দাশ।

    অনুষ্ঠানে কবি মোহাম্মদ রফিকের কবিতা ও জীবন সম্পর্কে আলোকপাত করে বক্তব্য দেন কবি সাইদুল ইসলাম ও প্রফেসর গোলাম ফারুক।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here