রেল আসছে রাউজানে

    0
    35

    মো. সোহেল রানা :-

    চট্টগ্রাম মহানগরীর জানালীহাট স্টেশন থেকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), হালদা ও রাউজান পর্যন্ত রেলপথ  সম্প্রসারণ করবে রেল মন্ত্রণালয়। রাউজানের আইটি ভিলেজ ও পিংক সিটি এলাকাকে  ১৭ দশমিক ৫৫ কিলোমিটার নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করে সংযুক্ত করা হবে।

    জানা গেছে,  জানালীহাট স্টেশন থেকে চুয়েট ও আইটি ভিলেজ পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন নির্মাণ’ প্রস্তাবিত প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭শ ৮৪ কোটি ৫০ লাখ টাকা। ২০১৬ থেকে ২০২০ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন  করা হবে। train_49629প্রস্তাবিত প্রকল্পে ১৩৯ দশমিক ৮৬ একর ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন কাজ, ট্র্যাক ওয়ার্ক, ব্রিজ নির্মাণ, সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন ওয়ার্ক, অন্য সিভিল ওয়ার্ক, পরামর্শ সেবা ও এমব্যাংকমেন্ট কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

    প্রস্তাবিত প্রকল্পে প্রস্তাবনা পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে। প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) সার্বিক বিষয় যাচাই-বাছাই করে পরিকল্পনা কমিশনে সভায় প্রকল্পের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থনৈতিক ও ঐতিহাসিক দিক বিবেচনা করে রাউজানে নতুন রেলপথ নির্মাণ করতে যাচ্ছে সরকার। চট্টগ্রাম থেকে শিক্ষার্থীদের সহজে চুয়েটে যেতে রেলপথের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here