চট্টগ্রামে বিশ্ব তামাকমুক্ত দিবস’২০১৬ উদযাপিত

    0
    11

    atta২০৪০ সালে তামাকমুক্ত বাংলাদেশ গড়ায় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে চট্টগ্রাম জেলা প্রসাশক মেজবাহ উদ্দীন। ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৬ উপলে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় এবং সমাজ উন্নয়ন সংস্থা ইপসা-এর যৌথ উদ্যোগে চট্টগ্রাম প্রেস কাব থেকে বর্ণাঢ্য র‌্যালী সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয় এবং পরবর্তীতে সিভিল সার্জন কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ৯ টায় অনুষ্ঠিত উক্ত র‌্যালী উদ্বোধন করেন চট্টগ্রাম জেলার জেলা প্রসাশক মেজবাহ উদ্দীন এবং উক্ত র‌্যালীর নেতৃত্ব দেন সিভিল সার্জন ডা: মো: আজিজুর রহমান সিদ্দিকী। র‌্যালী উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রসাশক উপরোক্ত মন্তব্য করেন এবং তিনি আরো বলেন তামাক নিয়ন্ত্রণে আইনের প্রয়োগ নিশ্চিত করার ল্েয নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। র‌্যালী পরবর্তী আলোচনা সভায় বক্তারা বিশ্ব তামাকমুক্ত দিবস’১৬ এর প্রতিপাদ্য “সাদামাটা মোড়ক-তামাক নিয়ন্ত্রণে আগামী দিন” বিষয়টিকে বিবেচনায় রেখে সকল প্রকার তামাকজাত দ্রব্যের প্যাকেটে ছবিসহ স্বাস্থ্য সতর্কবাণী নিশ্চিত করতে তামাক নিয়ন্ত্রণ আইনের কার্যকর প্রয়োগের উপর জোরালো দাবী জানান। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ডা: খুরশিদ আরা বেগম, উপ পরিচালক, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল এবং সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন জনাব ডা: মো: আজিজুর রহমান সিদ্দিকী। উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব প্রফেসর ডা: প্রভাত চন্দ্র বড়ৃয়া, উপ উপাচার্য, ইউএসটিসি, জনাব গিয়াস উদ্দীন, কাউন্সিলর, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, আলমগীর সবুজ, আহ্বায়ক, আত্মা, চট্টগ্রাম রিজিওন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ডা: অজয় কুমার দে, ডেপুটি সিভিল সার্জন, চট্টগ্রাম। উক্ত সভায় ইপসা’র টিম লিডার নাছিম বানু দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর উপস্থাপনা তুলে ধরেন। উক্ত সভায় আরো বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক কামরুল হুদা, আধুনিক এর সভাপতি ডা: তাজুল ইসলাম, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক জনাব সন্তোষ কুমার বিশ্বাস, চট্টগ্রাম সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা: নুরুল হায়দার, ইলমার নির্বাহী প্রধান জেসমিন সুলতানা পারু, সিনিয়র সাংবাদিক লতিফা আনসারী রুনা এবং ধুমপানমুক্ত প্রজন্মর সদস্য জনাব নওশাদ। উক্ত সভার সঞ্চালনায় ছিলেন ফারহানা ইদ্রিস, ইপসা এবং সমন্ব^য়ের দায়িত্ব পালন করেন ইপসার ওমর শাহেদ হিরু।
    সভায় প্রধান অতিথি বলেন আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতা তৈরী করে তামাকের ব্যবহার হ্রাস করতে হবে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশর কর্তৃক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে বরাদ্দকৃত বাজেট এর কার্যকর ব্যবহার নিশ্চিত করতে আহ্বান জানান।
    উক্ত কর্মসূচীসমূহে বিভিন্ন এনজিও, ধূমপানমুক্ত কোয়ালিশন, আত্মার সদস্য, গণমাধ্যমকর্মী, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধি ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের স্বতস্ফূর্ত উপস্থিতি ছিলো।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here