আজ শুভ জন্মাষ্টমী শ্রীকৃষ্ণের জন্মদিন

    0
    13

    রাউজানটাইমস ডেস্ক :-

    সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবে।

    হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।
    দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি।
    চট্টগ্রামে ৪ দিনের অনুষ্ঠান : জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে চট্টগ্রামের জে এম সেন হলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী অনুষ্ঠানমালা। সকাল ১০টায় বর্ণিল শোভাযাত্রার মাধ্যমে কর্মসূচির সূচনা হবে। এরপর দুপুর ১২টায় মাতৃসম্মেলন উদ্বোধন করবেন রামকৃষ্ণ মিশন চট্টগ্রামের সাধারণ সম্পাদক শ্রীমৎ শক্তিনাথানন্দজী মহারাজ। বিকেল ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল ৫টায় ধর্মীয় মহাসম্মেলনে প্রধান অতিথি থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। মধ্যরাতে ষোড়ষপ্রহরব্যাপী মহানামযজ্ঞের শুভ অধিবাস। শুক্র ও শনিবার মহানাম সংকীর্তন ও রোববার সকালে মহানামযজ্ঞের পূর্ণাহুতি।
    জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন তালুকদার জানান, ‘জন্মাষ্টমীর শোভাযাত্রা এখন চট্টগ্রামের ঐতিহ্যে পরিণত হয়েছে। তাই এবার আমরা বর্ণাঢ্যরূপে বৃহস্পতিবারের এ শোভাযাত্রা আয়োজন করেছি।’ তিনি সুষ্ঠুভাবে জন্মাষ্টমীর অনুষ্ঠান উদযাপনে সংশ্লিষ্ট সকলের উপস্থিতি ও সহযোগিতা কামনা করেছেন।
    চন্দনাইশে শোভাযাত্রা : জন্মাষ্টমী উদযাপন পরিষদ-চন্দনাইশ শাখার উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা সকাল ৮ টায় উপজেলার বরকল মহাজনঘাটা থেকে শুরু হয়ে শুচিয়া, বাইনজুরী, বরমা, বৈলতলী, দোহাজারী, জামিজুরী, হাশিমপুর, গাছবাড়ীয়া, জোয়ারা প্রদক্ষিণশেষে পুনরায় মহাজনঘাটা এসে শেষ হবে। এ শোভাযাত্রায় সনাতন ধর্মের ভক্তবৃন্দকে সকাল ৮ টায় স্ব-স্ব মন্দিরের সম্মুখে অবস্থান করার জন্য অনুরোধ জানিয়েছেন সংগঠনের সভাপতি সুজন মজুমদার ও সাধারণ সম্পাদক রূপক কান্তি ঘোষ।
    সীতাকু- উপজেলা শাখা : শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী উৎসব সকাল ৮টায় শুরু।
    তুলসীধাম : নন্দনকানন তুলসীধামে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী তিথি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তুলসীধামের মোহন্ত দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে অর্দ্ধরাত্রে শ্রীশ্রী জন্মাষ্টমী পূজা, বিকাল ৪টায় শ্রীশ্রী তুলসীধামের কার্যাবলীর তথ্যচিত্র প্রদর্শন, বিকাল সাড়ে ৪টায় অধ্যাপক রাজীব বিশ্বাসের পরিচালনায় ভগবান শ্রীকৃষ্ণের লীলা প্রদর্শনী ও পদাবলী ভজন কীর্তন, সন্ধ্যারতি ও উপাসনা এবং রাত ১০টায় শ্রীমদ্ভাগবত পাঠ অনুষ্ঠিত হবে।
    রাউজান উপজেলা জন্মাষ্টমী পরিষদ :
    ভগবান শ্রী কৃষের জন্মষ্টমী উপলক্ষে রাউজান উপজেলা জন্মাষ্টমী পরিষদের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় মঙ্গল শোভাযাত্রা উপজেলা চত্বর থেকে শুরু হবে। এতে প্রধান অতিথি থাকবেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।
    মেয়রের বানী : সনাতন ধর্মীয় সম্প্রাদায়ের ভগবান শ্রী কৃষ্ণের আবির্ভাব উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন সনাতন ধর্মীয় সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এক বাণীতে বলেন, শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি উদযাপনে অসীম পূণ্য অর্জিত হয়। এ অনুষ্ঠানের মাধ্যমে সামাজিক বন্ধুত্ব, সম্প্রীতি, সুস্থ আত্মস্থিতি ও দৃঢ় আত্মবিশ্বাসের অটুট ঐক্যবোধ সৃষ্টি হয়। মেয়র বলেন, চট্টগ্রাম সম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ¦ল পাদপীঠ। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের আন্তরিক সহযোগিতায় চট্টগ্রামে এ ঐক্য অটুট থাকবে বলে তিনি আশা পোষণ করেন।
    গোলপাহাড় মহাশ্মশান: গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের ব্যবস্থাপনায় শ্রী শ্মশান কালী মন্দির প্রাঙ্গণ থেকে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় জন্মাষ্টমী উপলক্ষে মহাশোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এতে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য পরিষদের সভাপতি হরিপদ দে ও সাধারণ সম্পাদক মাইকেল দে অনুরোধ জানিয়েছেন।-বিজ্ঞপ্তি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here