শিল্পকলা একাডেমি পদক পাচ্ছেন বিশিষ্ট কবি ও সাংবাদিক রাশেদ রউফ

    0
    10

    রাউজানটাইমস ২৪ ডেস্ক :- কবিতা ও শিশুসাহিত্যে ‘চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৫’ পাচ্ছেন বিশিষ্ট কবি ও সাংবাদিক রাশেদ রউফ। সম্মাননা হিসেবে তিনি পাবেন ১০ হাজার টাকার চেক, সম্মাননা স্মারক, সনদ ও উত্তরীয়। বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পদকটি দেওয়া হবে। এ ব্যাপারে জানতে চাইলে রাশেদ রউফ বাংলানিউজকে বলেন, আমার লেখালেখি করি নিজের আনন্দের জন্যে। তবে পুরস্কার মানেই আনন্দের, প্রেরণার। নিঃসন্দেহে এ পদকটিও আনন্দের।

    চট্টগ্রামের পটিয়া উপজেলার ছনহরা গ্রামে ১৯৬৪ সালের ১ জানুয়ারি রাশেদ রউফের জন্ম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে বিএসসি (সম্মান), এমএসসি ডিগ্রি অর্জনের পর পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা। বর্তমানে তিনি দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক। তিনি শিল্প-সাহিত্য-ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান চট্টগ্রাম একাডেমির প্রতিষ্ঠাতা।

    তার এ পর্যন্ত ৪০টি বই বেরিয়েছে। এর মধ্যে রয়েছে-আকাশের সীমানায় সূর্যের ঠিকানায় (১৯৯১), আগল ভাঙা পাগল হাওয়া (১৯৯৬), বিকেল মানে ছুটি (১৯৯৬), ধানের গানে প্রাণের বাঁশি (১৯৯৮), যাওয়ার পথে হাওয়ার রেলে (১৯৯৯), স্বাধীনতার প্রিয় কবিতা (২০০০), ছুটির মজা কেমন মজা (২০০০), আয়রে খোকন ঘরে আয় (২০০২), নির্বাচিত কিশোর কবিতা (২০০৪), ছবির মতো দেশ (২০০৮), আনন্দ সাম্পান (২০০৯), পরির নূপুর (২০১২), ভাষা-আন্দোলন মুক্তিযুদ্ধ-স্বাধীনতা ও দেশের কবিতা (২০১৪), তোমার জন্যে সোনার বাংলা (২০১৬), ছন্দ পরিচয় (১৯৯৬), ছড়া জাদুকর সুকুমার বড়ুয়া (১৯৯৯), ছড়াশিল্পী লুৎফর রহমান রিটন (২০০০), বাংলাদেশের ছড়া: রূপ ও রূপকার (২০০৭), রবীন্দ্রনাথ: ছোটোদের আপন (২০১২), অধ্যাপক মোহাম্মদ খালেদ (২০১৫), আলোয় ভুবন ভরা (২০১৬), তোমার জন্য সকাল আমার তোমার জন্য রাত (১৯৯৭), এসো পঞ্চাশে এসো মন চাষে (২০১৩), সমকালীন ছড়া (১৯৯৭), অন্ত্যমিলসমগ্র:১ (২০১৬), কাকবন্ধু ও ভূতের গল্প (২০০৬), পরির ভুবন (২০০৯), পরি কি সত্যি সত্যি ঘরে এসেছিল (২০১৪)।

    bg-r20160902194033 copyতার সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধের ছড়া ও কবিতা (১৯৯৭), বাংলাদেশের ছড়া (২০০১), লেখক কোষ: চট্টগ্রাম (২০০২), শিল্পী কোষ: চট্টগ্রাম (২০০৩), এমআর আমিন স্মারকগ্রন্থ (২০০৪), মাহবুবুল হক সম্মাননা স্মারক (২০০৮), ‘ও আমার কিশোরবেলা’ (২০১৩), বাংলাদেশের কিশোরকবিতা: আলোর ঝলক (২০১৬) ।

    রাশেদ রউফ পেয়েছেন ছোটদের কাগজ শিশুসাহিত্য পুরস্কার, পালক অ্যাওয়ার্ড, কিডস শিশুসাহিত্য পুরস্কার, অর্চি শিশুসাহিত্য পুরস্কার, বাংলা সাহিত্য পদক, বোধন আবৃত্তি স্কুল সম্মাননা পদক, বাপী শাহরিয়ার স্মৃতি পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার [দুইবার], বাংলার মাটি বাংলার জল পদক, গ্রেটার চিটাগং রোটারি ক্লাব সম্মাননা, চট্টগ্রাম মিডিয়া ক্লাব ‘এন্টারটেইনার অ্যাওয়ার্ড’, চট্টগ্রাম সিটি করপোরেশন সাহিত্য পুরস্কার ২০১৬, চট্টগ্রাম প্রেসক্লাব সেরা লেখক পুরস্কার ২০১৬ প্রভৃতি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here