সিআইইউ ও আলফা বাইট’র রোবটিক্স কর্মশালা অনুষ্ঠিত

    0
    2

    রাউজানটাইমস ২৪ ডেস্ক :-

    ciu20161024183816রোবটিক্স হাল দুনিয়ার একটি জনপ্রিয় বিষয় হলেও বাংলাদেশের শিক্ষার্থীরা এক্ষেত্রে বেশ পিছিয়ে। ঢাকায় এ বিষয়ে কিছু কাজ হলেও চট্টগ্রামের শিক্ষার্থীরা এ ব্যাপারে এখনো তেমন কিছুই জানে না। এ বিষয়ে ধারণা প্রদান এবং রোবট নির্মাণ প্রযুক্তিতে উদ্বুদ্ধ করতেই নগরীর চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) প্রকৌশল অনুষদ ও প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান আলফা বাইট টেকনোলজি’র যৌথ উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো রোবটিক্স বিষয়ক এক দিনব্যাপী কর্মশালা। ‘ট্রেনিং অন লাইন ফলোয়ার এন্ড অবসট্যাকল ডিটেকটর রোবট ফর বিগিনার্স’শীর্ষক এই অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে  উপস্থিত ছিলেন আলফা বাইট টেকনোলজির পরিচালক এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সিএসই বিভাগের সাবেক ছাত্র মো. রাকিবুল হাসান রাজু মিয়াজী।

    নগরীর আসকারদীঘি এলাকায় লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এই কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এতে বেসিক ইলেকট্রনিক্স, মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং, লাইন ফলোয়ার এবং অবস্ট্যাকল অ্যাভয়ডেন্স রোবট তৈরির প্রক্রিয়া সম্পর্কে শিক্ষার্থীদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয় এবং বোস্টন ডাইনামিকস, এমআইটি ও ডারপার রোবট বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন প্রদান করা হয়, ব্যবহারিক কাজের জন্য ছিল টেকনিক্যাল সেশন।

    কর্মশালা শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সমাপনী বক্তব্য দেন সিআইইউ’র প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম নুরুজ্জামান।তিনি তথ্য প্রযুক্তির অবিরাম পরিবর্তনের এই যুগে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দিক সম্পর্কে জ্ঞান অর্জনের আহবান জানান এবং এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

    অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাখেন সিআইইউর তড়িৎ প্রকৌশল বিভাগের সভাপতি রুবেল সেন গুপ্ত, ইলেকট্রনিক ও টেলিযোগাযোগ প্রকৌশল বিভাগের সভাপতি এমরান হারুন এবং  প্রভাষক গোলাপ কান্তি দাস প্রমুখ বক্তব্য রাখেন।

    আলফা বাইট টেকনোলজির পরিচালক ইসতিয়াক আহমেদ তাজিল, রবিন মিয়াজী এবং রিফাত হোসেন ও সদস্য এম এ হাসেম, ইমতিয়াজ, রাহাতুজ্জামান, সুমনসহ অন্যান্যরা এসময় উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here