অংশ গ্রহনমূলক উন্নয়নে স্বপ্ন ও শান্তির নীড় হবে চট্টগ্রাম : সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম

    0
    3

    স্টাফ রির্পোটার । রাউজানটাইমস

    নগরীর উন্নয়নের ধারাবাহিক প্রক্রিয়া অব্যাহত রেখে টেকসই উন্নয়ন নিশ্চিত কল্পে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপ(সিডিএ) কতৃক গঠিত ওয়ার্ড ভিত্তিক উন্নয়ন সমম্বয় কমিটির সাথে মাস্টার প্ল্যান পর্যালোচনা ও অংশ গ্রহনমূলক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন নিয়ে ধারাবাহিক মতবিনিময় সভা পরিচালনা করে আসছে। তারই অংশ হিসেবে ৩৫ নং বক্সিরহাট ওয়ার্ডের কাউন্সিলর হাজী নুরুল হকের সভাপতিত্বে এক সভা ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
    সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপরে চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, নগর-মহানগর-মেগাসিটি-গ্রীনসিটি যাই বলি না কেন সুষ্ঠ পরিকল্পনা ছাড়া এর বাস্তবায়ন কখনোই সম্ভবপর নয়। উন্নয়ন হল একটি ধারাবাহিক প্রক্রিয়া। সুদুরপ্রসারী চিন্তা চেতনা নিয়ে ধারাবাহিকভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করতে হয়। এজন্য চট্টগ্রাম উন্নয়ন cda-chairman-pic-05-11-16-rtfকর্তৃপরেও একটি মহাপরিকল্পনা বা মাস্টার প্ল্যান রয়েছে। এই মাস্টার প্ল্যান এর ধারণা নগরীর প্রত্যেক এলাকার নেতৃত্বশীলদের থাকা দরকার। সিডিএ প্রণীত পূর্বের মাস্টার প্ল্যান প্রনয়নকালে জনসম্পৃক্ততা না থাকায় অনেক েেত্র প্রয়োজনীয় তথ্য উপাত্তের অনুপস্থিততে ত্র“টি বিচ্যুতি থাকতে পারে। আবার মাস্টার প্ল্যান এর সার্বিক ধারণার অভাবে অনেকেই তা না মেনে স্থায়ী দালান, কোঠা, মার্কেট, দোকান ইত্যাদি গড়ে তুলেছেন। যা পরিকল্পিত উন্নয়ন ও জনস্বার্থের পরিপন্থি। আজকে জলামগ্নতা, যানজট, অপরিচ্ছন্নতা ও বায়ুদূষন নগরীর অন্যতম প্রধান সমস্যা। এ সমস্যা গুলোকে নিয়ন্ত্রনে রাখতে হলে নগর পরিকল্পনা বার বার পর্যালোচনা করে জনমতের ভিত্তিতে সংশোধন, সংযোজন অত্যন্ত জরুরী। তাই প্রত্যেক ওয়ার্ডএর নানান সমস্যা সমূহ চিহ্নিত করে তার কার্যকর সমাধান খুঁজতে ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। যাতে এলাকার সুশীল সমাজ, জনপ্রতিনিধি, ধর্মীয় গুরু তথা সকল শ্রেণীর মানুষকে সম্পৃক্ত করা হয়েছে। উন্নয়ন পরিকল্পনায় সকলের অংশ গ্রহনে শান্তির ও স্বপ্নের নীড় হবে চট্টগ্রাম নগরী এ প্রত্যাশা রাখছি।
    মত বিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডা. সাধারণ সম্পাদক সৈয়দ ছগির আহম্মদ, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি হাজী নুরুল আমীন শান্তু, সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ বাহাদুর, চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম, সাবেক ওয়ার্ড কাউন্সিলর জামাল হোসেন, ডাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কাজল বাবু, ১৯নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি হাজী নুরুল আজিম নরু, চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আবছার উদ্দিন, ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আকবর, আলমগীর, সেলিম, দিদার, আব্বাস প্রমুখ নেতৃবৃন্দ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here