উন্নত বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে অগ্রগতির বিকল্প নেই : চুয়েট ভিসি

    0
    1

    সোহেল রানা । রাউজানটাইমস ২৪.কম

    চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে অগ্রগতির বিকল্প নেই। আগামী দিনে তথ্যপ্রযুক্তি হবে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত। এই খাত থেকে ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় অর্জনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী দেশকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে তরুণ প্রজন্মকে ভূমিকা রাখতে হবে। সেক্ষেত্রে আইসিটি ও প্রোগ্রামিং হতে পারে শিক্ষার্থীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্র।

    তিনি গতকাল ১৭ মে (বুধবার) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত ’আইসিটি এ্যান্ড ইমপরট্যান্স অব প্রোগ্রামিং কনটেস্ট’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সেমিনারের রিসোর্স পারসন হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)-এর ইলেক্টিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. এম. কায়কোবাদ।

    অধ্যাপক ড. এম. কায়কোবাদ বলেছেন, চুয়েটের সিএসই ডিপার্টমেন্ট প্রোগ্রামিং প্রতিযোগিতায় বরাবরই ভালো করছে। শিক্ষার্থীদের মাঝে প্রবল আগ্রহ আছে বলেই এটি সম্ভব হচ্ছে। মানুষের কল্পনাশক্তি জ্ঞানার্জনের চেয়ে অধিক শক্তিশালী ও কার্যকর উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি সৃজনশীল চিন্তাভাবনার প্রতি মনযোগী হতে হবে।

    অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইলেক্ট্রিক্যাল এ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান ড. মোহাম্মদ সামসুল আরেফিন ও অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহীম খান প্রমুখ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here