শুধু এই একটি খাবার থেকেই পেয়ে যেতে পারেন সব রকম পুষ্টি!

    0
    27

    বলুন তো কী এমন খাবার রয়েছে যা খেলে আর কিছু প্রায় না খেলেও চলে? কোন খাবার থেকে পেয়ে যেতে পারেন পুষ্টির সব রকম উপাদান? এমনই এক খাবার যা খাওয়ার কোনও সময় হয় না? ব্রেকফাস্ট, লাঞ্চ, স্ন্যাকস হিসেবে, স্যালাড হিসেবে, ডিনারে যে কোনও সময় খাওয়া যায় এই খাবার। আবার বানিয়ে ফেলা যায় কেক, প্যাস্ট্রি, কুকিজ, পুডিং এমনকী পাস্তাও। এখনও বুঝতে পারছেন না? আরেকটু সহজ করে বলছি। এই খাবার কিন্তু আট থেকে আশি সকলেরই পছন্দের তালিকার একেবারে উপরের দিকে। বুঝতে পারছেন? উত্তরটা কিন্তু খুব সহজ।

    ডিম। প্রায় সব রকম ভিটামিন ও মিনারেল রয়েছে ডিমে।

    ডিমই তা হলে আমাদের সুষম ডায়েটের আসল হিরো। তাও কেন ভিলেন হয়ে ওঠে ডিম? চিকিত্সকরা যে এক সময় বলতে শুরু করেছিলেন ডিম হার্টের পক্ষে ক্ষতিকর। যদিও এখন সেই থিয়োরি খারিজ হয়ে গিয়েছে।

    কেন ডিম হার্টের পক্ষে ক্ষতিকর নয়?

    একটা ডিমের মধ্যে থাকে ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল। দৈনিক প্রয়োজনীয় কোলেস্টেরলের দুই তৃতীয়াংশ ডিম থেকেই পাওয়া যায়। যে কারণে আগে ডিম হার্টের জন্য ক্ষতিকর মনে করা হত। দেখা গিয়েছে ডিমে থাকা কোলেস্টেরলের পুরোটাই হাই ডেনসিটি লাইপোপ্রোটিন বা এইচডিএল। অর্থাত্, গুড কোলেস্টেরল। এই কোলেস্টেরল বরং হার্টের অসুখ ও স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়। স্যাচুরেটেড ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার ও ফ্যাটি মাংসই হার্টের সমস্যা হওয়ার কার‌ণ। তাই নিশ্চিন্তেই প্রতি দিন পুরো পরিবারের সঙ্গে খান ডিম।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    %d bloggers like this: