রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সন্মতি

    0
    3

    টাইমস রিপোর্ট :
    বাংলাদেশে আশ্রয়ে নেওয়া রোহিঙ্গা শরনার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সন্মতি প্রকাশ করেছে মিয়ানমার।আজ (২অক্টোবর)বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী’র সাথে দুই ঘন্টাব্যাপী বৈঠকে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র দফতরের মন্ত্রী কিও তিন্ত সোয়ের রোহিঙ্গা শরনার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে প্রস্তাব দেন। এ সময় রোহিঙ্গাদের প্রত্যাবর্তন বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমার একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের সিদ্ধান্ত হয়। খুব অল্প সময়ের মধ্যে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের কাজ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৈঠকে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্রসচিব শহিদুল হক, বিজিবি ডিজি আবুল হোসেন ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
    বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা শরনার্থীদের বিষয়ে মিয়ানমারের পক্ষের সঙ্গে খুবই সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল খুব শীঘ্রই মিয়ানমার সফর করবেন। সে সফরে মিয়ানমারের সঙ্গে ‘সীমান্ত সুরক্ষা সম্পর্কিত একটি সমঝোতা স্মারকে সই হওয়ার সম্ভাবনা রয়েছে।
    রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করতে গতকাল রাত ৮টার দিকে ঢাকায় আসেন মিয়ানমারের মন্ত্রী কিও তিন্ত সোয়ের।বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারের মন্ত্রীকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখার জন্য অনুরোধের পরও তিনি শরনার্থী ক্যাম্পে যাননি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here